Contact: +88 02 956 1416 Fax: +880 2 956 2312 Email: service@bida.gov.bd

Select menu
Text size A A A
Color C C C C
Last updated: 23rd April 2017

Meeting with Law Minister


Publish Date: 2017-04-18

প্রেস রিলিজ

বাণিজ্যিক মামলাসমূহ নিষ্পত্তির জন্য বিভাগীয় শহরসমূহে আরবিট্রেশন কোর্ট স্থাপন করা হবে

-আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী

ঢাকা (১৮ এপ্রিল, ২০১৭):

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাণিজ্যিক মামলাসমূহ নিষ্পত্তির জন্য বিভাগীয় শহরসমূহে আরবিট্রেশন কোর্ট স্থাপন করা হবে। মন্ত্রী আজ দুপুরে সচিবালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের একটি দ্বিপাক্ষিক সভায় এ কথা বলেন। বাংলাদেশে দেশীয় ও বৈদেশিক বিনিয়োগ গতিশীল করার লক্ষ্যে সরকার ও সরকারি সংস্থাসমূহের সাথে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নিয়মিত কর্মসূচির আওতায় এ দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সভায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষে নেতৃত্ব দেন যথাক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব আনিসুল হক এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান জনাব কাজী এম আমিনুল ইসলাম।

সভার শুরুতে বিভিন্ন রেটিং পরিমাপক প্রতিষ্ঠানসমূহের দৃষ্টিতে বাংলাদেশের বর্তমান অবস্থান সংক্রান্ত আলোচনা হয়। বিনিয়োগ পরিবেশ উন্নয়নে বাংলাদেশ ইতোমধ্যে এ অবস্থা থেকে উত্তরণের জন্য কি কি সংস্কার করছে তা সবার নজরে আনার ওপর মাননীয় মন্ত্রী গুরুত্বারোপ করেন। আলোচনা শেষে বিনিয়োগ বান্ধব পরিবেশ গতিশীল করার লক্ষ্যে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়: ১. ভূমি নিবন্ধন সহজীকরণের জন্য ই-নিবন্ধন পদ্ধতি চালু এবং অনলাইন পদ্ধতিতে মিউটেশন কার্যক্রম গ্রহণ করার বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ২. বাণিজ্যিক মামলাসমূহ নিষ্পত্তির জন্য ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী বিভাগে পৃথক আরবিট্রেশন কোর্ট স্থাপনের বিষয়ে মাননীয় মন্ত্রী ঐক্যমত পোষণ করেন এবং তা বাস্তবায়নে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেন। ৩. ক্ষুদ্র বিনিয়োগকারীদের রক্ষা এবং দেউলিয়াত্ব সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট কোম্পানি আইন, অর্থ ঋণ আদালত আইন, ও দেউলিয়াত্ব আইন সংশোধনের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ৪. কোর্ট অটোমেশন এর বিষয়ে মাননীয় মন্ত্রী পূর্ণ সমর্থন ব্যক্ত করেন। কোর্ট অটোমেশন এর ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে অগ্রণী দেশসমূহের বিদ্যমান ব্যবস্থার আলোকে বাংলাদেশের কোর্টসমূহ অটোমেশন ও আধুনিকায়ন এর সিদ্ধান্ত গৃহীত হয়।

কোম্পানি আইনের দুর্বলতা দূরীকরণ এবং বিনিয়োগকারীদের নিকট সেবাসমূহ সহজীকরণের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষ হতে কয়েকটি সুনির্দিষ্ট প্রস্তাবনা উপস্থাপন করা হয়। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী প্রতিটি বিষয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রধানদেরকে নিয়ে জুন, ২০১৭ মধ্যে বিনিয়োগ সংক্রান্ত প্রতিবন্ধকতাসমূহ দূর করার লক্ষ্যে আন্তঃবিভাগীয় সভা আহবান করা হবে। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে চিহ্নিত সমস্যাসমূহ সমাধান করে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ উন্নততর করার মাধ্যমে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশে রূপান্তরের জন্য সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

 

(ফয়সল হাসান)

সিনিয়র তথ্য অফিসার

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ

প্রধানমন্ত্রীর কার্যালয়।

 

 


Share with :
Facebook Facebook