Contact: +88 02 956 1416 Fax: +880 2 956 2312 Email: service@bida.gov.bd

Select menu
Text size A A A
Color C C C C
Last updated: 11th May 2017

সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা বিনিয়োগ ও শিল্পায়নের জন্য ব্যবহার সংক্রান্ত খসড়া নীতিমালা ২০১৬ চূড়ান্তকরণের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভা


Publish Date: 2017-05-09

সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা বিনিয়োগ ও শিল্পায়নের জন্য ব্যবহার সংক্রান্ত খসড়া নীতিমালা ২০১৬ চূড়ান্তকরণের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভা

ঢাকা (০9 মে, ২০১৭):

সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা বিনিয়োগ ও শিল্পায়নের জন্য ব্যবহার সংক্রান্ত খসড়া নীতিমালা ২০১৬ চূড়ান্তকরণের লক্ষ্যে এক আন্তঃমন্ত্রণালয় সভা আজ সকাল ১১:০০ ঘটিকায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান জনাব কাজী এম. আমিনুল ইসলামের সভাপতিত্বে বিডা’র বোর্ডরুমে অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারি খাতে দেশি-বিদেশি বিনিয়োগে উৎসাহ প্রদান, শিল্প স্থাপনে প্রয়োজনীয় সুযোগ সুবিধা ও সহায়তা প্রদান এবং সরকারি শিল্প বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা অধিকতর উপযোগী অর্থনৈতিক কর্মকান্ডে ব্যবহারের মাধ্যমে উন্নততর সেবা নিশ্চিতকরণের বিষয়টি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইনের ধারা ২৩(১) এ বিবৃত রয়েছে। একই ধারায় সরকারি শিল্প বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা অধিকতর উপযোগী অর্থনৈতিক কর্মকান্ডে ব্যবহারের লক্ষ্যে একটি নীতিমালা প্রণয়নের নির্দেশনা রয়েছে। উক্ত নির্দেশনার আলোকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক সরকারি শিল্প বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা ব্যবহার সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

গত ০৯-১১-২০১৬ খ্রিঃ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের ১ম সভায় খসড়া নীতিমালাটি নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। নীতিমালাটি চূড়ান্তকরনের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গত ১৩-০৩-২০১৭ খ্রিঃ তারিখে খসড়া নীতিমালাটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর ও সংস্থায় প্রেরণ করে মতামত চাওয়া হয়েছিল। তদপ্রক্ষিতে শিল্প মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয় ও বেজা হতে প্রাপ্ত মতামত সন্নিবেশিত করে খসড়া নীতিমালা চূড়ান্ত করতে এ সভা আহবান করা হয়েছে।

আশা করা যাচ্ছে, গভর্নিং বোর্ডের পরবর্তী সভায় চূড়ান্তকৃত খসড়া নীতিমালাটি উপস্থাপন করা যাবে। এ প্রসঙ্গে বিডা নির্বাহী চেয়ারম্যান বলেন, সংশ্লিষ্ট সকলের মতামত নিয়েই এ বিধিমালাটি চূড়ান্ত করা হচ্ছে। তিনি বলেন, এর ফলে সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ইহার অব্যবহৃত জমি বা স্থাপনা শিল্প বিনিয়োগ প্রসারের জন্য কার্যকরভাবে ব্যবহার করা যাবে।

 

এ লক্ষ্যে বিডা সৃষ্ট হওয়ার পর বিডা’র পক্ষ থেকে রাষ্ট্রায়ত্ত অব্যবহৃত জমি চিহ্নিতকরণের জন্য একটি সমীক্ষা চলমান রয়েছে। এখানে উল্লেখ্যঃ প্রাইভেটাইজেশন কমিশন থাকাকালীন এ ধরনের একটি সমীক্ষা করা হয়েছিল। প্রাইভেটাইজেশন কমিশনের মাধ্যমে যেসব উদ্বৃত্ত জমি চিহ্নিত করা হয়েছিল, সেগুলো বিডা’র অধীন এ বিধিমালার আওতায় পড়বে।

 

প্রথম দফায় ৩৯টি সরকারি সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠানের সর্বমোট ১৪৮৯৯৯.৮৪ একর জমি সমীক্ষা করে ১৫১৬.৭৪ একর জমি প্রাথমিকভাবে অব্যবহৃত বা উদ্বৃত্ত হিসেবে চিহ্নিত করা হয়। এ ৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ টেক্সটাইল মিলস্ কর্পোরেশনের ১৪টি, খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশনের ১০টি, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের ৯টি, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের ৪টি ও বাংলাদেশ পাটকল কর্পোরেশনের ১টি প্রতিষ্ঠান রয়েছে। তন্মধ্যে ১৮টি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান বর্তমানে পুরোপুরি চালু, ৩টি আংশিক চালু এবং অবশিষ্ট ১৮টি সম্পূর্ণ বন্ধ রয়েছে।

অন্যদিকে বিডা’য় ন্যস্তকৃত ১৫টি সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠানের ৩৬৪.২২ একর জমি সমীক্ষা করে ১১০.৯৩ একর জমি উদ্বৃত্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৬টি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ৫টি (বাংলাদেশ টেক্সটাইল মিলস্ কর্পোরেশনের ৩টি ও রেশম উন্নয়ন বোর্ডের ২টি), পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ৩টি ও বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি প্রতিষ্ঠান রয়েছে। তন্মধ্যে ২টি প্রতিষ্ঠান চালু ও ১৩টি বর্তমানে বন্ধ রয়েছে।

সভা হতে জানানো হয়, বিডা এ ব্যাপারে আরো নিবিড় সমীক্ষা চালিয়ে সরকারি শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠানের অব্যবহৃত বা উদ্বৃত্ত জমির সঠিক পরিমাণ চিহ্নিত করবে এবং উক্ত জমিতে শিল্পায়ন তথা বিনিয়োগের কার্যকর ব্যবস্থা করবে।

(ফয়সল হাসান)

সিনিয়র তথ্য অফিসার

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ

প্রধানমন্ত্রীর কার্যালয়।


Share with :
Facebook Facebook